• রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:১২ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সেমিনার ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন র‌্যাবের হেফাজতে নারীর মৃত্যু সুরতহাল কেউ জানাচ্ছেন না ভৈরব রফিকুল ইসলাম মহিলা কলেজ রোভার গ্রুপ বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন কিশোরগঞ্জে পুকুর রক্ষার দাবিতে মহিলা পরিষদ মানববন্ধন করেছে আস্থা-৯৩ ফাউন্ডেশনের হুইল চেয়ার বিতরণ ভৈরবে র‌্যাব ক্যাম্পে নারীর মৃত্যু নিয়ে ধোঁয়াশা যেন কাটছে না, থানায় অপমৃত্যু মামলা নবীনগরে ডা. শাহ আলম ফাউন্ডেশনের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত ভৈরবে মেঘনা লাইফের মৃত্যুদাবির চেক প্রদান “হেলমেট নাই যার তেল নাই তার” বাস্তবায়নে মাঠে নেমেছে ভৈরব হাইওয়ে পুলিশ

ভৈরবে আন্তর্জাতিক নারী দিবস উদযাপিত

ভৈরবে আন্তর্জাতিক নারী দিবস উদযাপিত

 মোস্তাফিজ আমিন :

প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার-এই প্রতিপাদ্যে ভৈরবে উদযাপিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস। দিবসটি উপলক্ষ্যে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় যৌথভাবে কর্মসূচীটি পালন করে। কর্মসূচীতে উপজেলা পর্যায়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীসহ জাতীয় মহিলা সংস্থা ও বেসরকারি উন্নয়ন সংস্থা পপি পরিচালিত বিভিন্ন সেবামূলক প্রতিষ্ঠানের নারী শ্রমিকরা অংশ নেন।
দিবসটি উপলক্ষে বেলা ১১টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি শোভাযাত্রা বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে ফিরে আসে। শোভাযাত্রায় শেখ হাসিনার বারতা, নারী-পুরুষ সমতা এবং মুজিববর্ষের অঙ্গিকার, সুরক্ষিত হোক নারীর অধিকার-এইসব শ্লোগান উচ্চারিত হয়।
শোভাযাত্রা শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। উপজেলা নির্বাহী অফিসার লুবনা ফারজানার সভাপতিত্বে আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শামসুন্নাহার তাসমিন। অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের মহিলা ভাইস-চেয়ারম্যান মনোয়ারা বেগম, সহকারী কমিশনার (ভূমি) হিমাদ্রী খীসা, উপজেলা একাডেমিক সুপারভাইজার স্বপ্না বেগম, যুব উন্নয়ন কর্মকর্তা জলিবদন তৈয়বা, জাইকা প্রতিনিধি দূর্গা রানী সাহা, জাতীয় মহিলা সংস্থার সভাপতি অধ্যাপিকা উলফত আরা প্রমুখ।
আলোচনা সভায় বক্তারা বলেন, একজন নারী নিজেকে শুধু নারী ভাবলে হবে না। ভাবতে হবে তিনি একজন মানুষ। আর মানুষ হিসেবে সমাজে নিজের পরিচয় তুলে ধরতে হলে অন্যান্য মানুষের মতো নিজেকে যোগ্য করে গড়ে তুলতে হবে। দেশের উন্নয়ন ও অর্থনীতিতে ভূমিকা রাখতে হবে।
নারী অধিকার মানে আমি যখন যা খুশি করবো। যেখানে খুশি সেখানে ইচ্ছে মতো যাবো, সেটি নয়। নারীর অধিকার মানে পরিবার, সমাজ ও রাষ্ট্রের সব শাখায় নারী তার পূর্ণ মর্যাদা লাভ করবে। আর এই মর্যাদা লাভ করতে হলেও সেইসব শাখায় আসীন হওয়ার তার যোগ্যতা অর্জন করতে হবে।
তারা আরও বলেন, নারীর ক্ষমতায়ন মানে কি? সকল ক্ষেত্রে নারীর মতামতকে গুরুত্ব দেওয়া। আর এই গুরুত্ব পাওয়া কারো দয়ায় নয়, যোগ্যতা বলে আদায় করে নিতে হবে। আর এইসব অধিকার নারীর যতো বেশী প্রতিষ্ঠিত হবে, ততোই নারীর মর্যাদা বৃদ্ধি পাবে। আজকের এই নারী দিবস সফল ও সার্থক হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *